রাসুল [সা.]-এর দৃষ্টিতে সবচেয়ে গুরুতর অপরাধ কোনটি?

সাক্ষ্য প্রদান করা মানবজীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিভিন্ন বিষয়ে প্রতিনিয়ত সাক্ষ্য প্রদান করতে হয় আমাদের। বিবাহ, আইনি বিষয়, বিভিন্ন মামলা-মোকদ্দমাসহ সামাজিক বিভিন্ন কাজেও এই সাক্ষ্য প্রদান এবং সাক্ষীর প্রথা রয়েছে। ইসলাম এই সাক্ষ্য প্রদান করা এবং সাক্ষী হিসেবে নিজেকে উপস্থাপন করার বিষয়টিকে গুরুত্ব প্রদান করেছে। মহানবি [সা.] একদিন সাহাবাদের বললেন, আমি কি তোমাদের সবচেয়ে গুরুতর অপরাধের কথা বলব না? সাহাবারা বললেন, নিশ্চয়ই, ইয়া রাসুলুল্লাহ! তিনি বললেন, আল্লাহর সঙ্গে শিরক করা এবং মা-বাবার অবাধ্য হওয়া। অতঃপর তিনি পরবর্তী কথার প্রতি গুরুত্বারোপ করার জন্য হেলান দেয়া অবস্থা থেকে সোজা হয়ে বসলেন এবং বললেন, মিথ্যা কথা বলা এবং মিথ্যা সাক্ষ্য দেয়া মহাপাপ। এ কথাটি তিনি এত বেশিবার বলতে লাগলেন যে, সাহাবারা মনে মনে বলতে লাগলেন, এবার যদি তিনি থামতেন! মিথ্যা কথা বলা এবং মিথ্যা সাক্ষ্য প্রদানের ভয়াবহ পরিণাম অনুমান করার জন্য নবিজির এই একটি হাদিসই যথেষ্ট। তদুপরি তিনি অন্য বিভিন্ন হাদিসে মিথ্যা সাক্ষ্য দেয়ার বিবিধ কুফল বর্ণনা করেছেন।

অন্য একটি হাদিসে এসেছে, মুহাম্মদ [সা.] বলেছেন, হে মানুষ জেনে রেখো, মিথ্যা সাক্ষ্য দেয়াকে আল্লাহর সঙ্গে শিরক করার মতো গণ্য করা হয়েছে। অতঃপর তিনি কোরানের এ আয়াতের অংশটি পড়েন, তোমরা মূর্তিপূজার মতো গর্হিত কাজ এবং মিথ্যা বলা পরিহার করো ও মিথ্যা সাক্ষ্য প্রদান করা থেকে বিরত থাকো। [তিরমিজি] মিথ্যা সাক্ষ্য প্রদান করা যেমন অপরাধ, মিথ্যা সাক্ষ্য প্রদানের ব্যাপারে সহযোগিতা কিংবা জোরাজুরি করাও সমমানের অপরাধ। আমাদের সমাজে কেউ কেউ টাকার বিনিময় মিথ্যা সাক্ষ্য প্রদান করেন। মিথ্যা সাক্ষী দেয়া মানে হলো নিজের মনুষ্যত্ব ও বিবেচনাবোধকে বিলিন করা।

একজন বোধসম্পন্ন ও বিবেকবান মানুষ কখনো মিথ্যা সাক্ষী দিতে পারে না। পবিত্র কোরানে মুমিন বান্দার পরিচয় দিতে গিয়ে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, যারা মিথ্যা সাক্ষ্য দেয় না তারাই প্রকৃত মুমিন। মিথ্যা সাক্ষ্য প্রদান করা বিষয়টি ইসলামী বিবেচনায় যেমন ঘৃণ্য, সামাজিক দৃষ্টিকোণ থেকেও পরিত্যাজ্য। যারা মিথ্যা সাক্ষ্য দেয়, সামাজের কেউ তাদের ভালো চোখে দেখে না। ধর্মীয় এবং সামাজিক উভয় দৃষ্টিকোণ থেকেই মিথ্যা সাক্ষ্য প্রদান করা বিষয়টি ঘৃণ্য। আল্লাহ আমাদের সবাইকে মিথ্যা সাক্ষ্য প্রদান করার মতো ঘৃণ্য বিষয় থেকে দূরে থাকার তওফিক দা