Call us today +88-0155-2687-555
+88-011-9534-2003

Free! 3 Trial Classes

Please fill in the Registration form for LIVE 1 to 1 online Quran classes and InshaAllah we will give you call back by Mobile/Skype to setup FREE TRIAL to start classes.

ঘরকে শয়তান মুক্ত রাখতে ইসলামে করণীয়

Picture

সাইদুর রহমান : শয়তানের কাজ হলো পরিবারে, ঘরে অশান্তি সৃষ্টি করা। যে ঘরে সে প্রবেশ করে ঐ ঘরের পরিবেশকে বিনষ্ট করে দেয়, পরিবারের সদস্যদের মাঝে বিভক্তি সৃষ্টি করে। আর যদি ঘরওয়ালা আমলে দূর্বল হয় তাহলে শয়তান খুব জোরেশোরে তাকে কাবু করে। একসময় এই অশান্তিই ঘরে সর্বনাশা ডেকে আনে। আসুন জেনে নিই কীভাবে শয়তান আমাদের ঘরে অশান্তি সৃষ্টি করে এবং শয়তানের অনিষ্ট থেকে মুক্তি পেতে পারি।

এই শত্রু থেকে ঘরকে সংরক্ষণের কতিপয় আমল :

১. ঘরে প্রবেশ করার সময় নি¤েœাক্ত দোয়া পাঠ করা : বিসমিল্লাহি ওলাজনা ওয়া বিসমিল্লাহি খারাজনা, ওয়া আলাল্লাহি রাব্বিনা তাওয়াক্কালনা। (আবুদাউদ)

২. ঘরে প্রবেশ করে সেখানে অবস্থানরত লোকদেরকে সালাম দেয়া। আল্লাহ বলেছেন, “তবে যখন তোমরা গৃহে প্রবেশ করবে তখন তোমরা তোমাদের স্বজনদের প্রতি সালাম করবে অভিবাদন স্বরূপ যা আল্লাহর নিকট হতে কল্যাণময় ও পবিত্র”। (সূরা নূর-৬১)

হাদীস শরীফে এসেছে, সালাম না দিয়ে ঘরে প্রবেশ করলে এবং পানাহারের সময় দোয়া পাঠ না করলে শয়তান সে ঘরে প্রবেশ করে।

নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “ তুমি যখন তোমার ঘরে প্রবেশ করবে তখন সালাম দিবে তা তোমার জন্য এবং তোমার পরিবারের জন্য বরকত হবে”। (তিরমিযী)

অন্য হাদীসে এসেছে, রাসূলুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “যখন কোন ব্যক্তি তার ঘরে প্রবেশ করার সময় এবং খাবার খাওয়ার সময় দোয়া পাঠ করে তখন শয়তান বলেঃ আজ এখানে তোমাদের রাত্রিযাপন এবং নৈশ ভোজের কোন সুযোগ নেই”। (মুসলিম)

৩. ঘরে সূরা বাকারা তেলওয়াত করা। রাসূলুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “সবকিছুরই একটি চুড়া থাকে আর কোরআনের চুড়াহল সূরা বাকারা, শয়তান যখন সূরা বাকারার তেলওয়াত শুনে তখন সে ঐ ঘর থেকে বের হয়ে যায় যেখনে তা তেলওয়াত করা হয়”। (হাকেম)

৪.গান-বাজনা এবং গান-বাজনার সরন্জাম থেকে ঘরকে পরিচ্ছন্ন রাখা। কেননা আল¬াহ্র যিকির যেমন শয়তানকে দূরে রাখে তেমনিভাবে গান এবং বাদ্য যন্ত্রের আওয়াজ রহমতের ফেরেশ্তাগণকে দূরে রাখে। আর ঘর থেকে যখন ফেরেশ্তাগণ বের হয়ে যায় তখন ওখনে শয়তান তার রাজত্ব কায়েম করে।

৫. ছবি এবং বিভিন্ন জীব জন্তুর মূর্তি থেকে ঘরকে পরিচ্ছন্ন রাখা। রাসূলুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “যে ঘরে মূর্তি বা ছবি থাকে সেখানে ফেরেশ্তা প্রবেশ করে না”। (মুসলিম)

৬. ঘরকে কুকুরমুক্ত রাখা। রাসূলুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন ঃ “ যে ঘরে ছবি এবং কুকুর থাকে সেঘরে ফেরেশ্তা প্রবেশ করে না”। (বোখারী)

RECENT ARTICLE